ভারতীয় ফুটবলের ইতিহাসে অভিনব ঘটনা। ফেডারেশনের কর্মসমিতির সভায় জাতীয় কোচ স্টিভন কনস্ট্যান্টাইনকে প্রকাশ্যে ভর্ৎসনা করলেন এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল।
ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার পরেই আই লিগ-আইএসএল মিলিয়ে দেওয়া, ভারতীয় বংশোদ্ভূত ফুটবলারদের জাতীয় দলে অন্তর্ভুক্ত করা-সহ নানা বিষয় নিয়ে মিডিয়ার কাছে মন্তব্য করছিলেন স্টিভন। এ দিন সভায় সেই প্রসঙ্গ তুলে স্টিভনকে মন দিয়ে কোচিং করানোর পরামর্শ দেন ফেডারেশন প্রেসিডেন্ট।
ইতিমধ্যেই আইএসএল ফ্র্যাঞ্চাইজিদের খুশি করতে গিয়ে কোনও রকম প্রস্তুতি ছাড়াই তুর্কমেনিস্তানের বিরুদ্ধে খেলতে যাচ্ছে ভারত। তাও আবার সাধারণ কোনও টুর্নামেন্ট নয়, প্রাক্-বিশ্বকাপের ম্যাচে! এ দিন সেই প্রসঙ্গ উঠলে তা নিয়ে রীতিমতো ক্ষোভ ব্যক্ত করেন জাতীয় কোচ কনস্ট্যান্টাইন।
সোমবার দিল্লির ফুটবল হাউসে  ফেডারেশনের কর্মসমিতির সভা শুরু থেকেই রীতিমতো উত্তপ্ত ছিল। যেখানে আইএসএলের সৌজন্যে প্রস্তুতি ছাড়া  প্রাক্-বিশ্বকাপের ম্যাচ খেলতে যাওয়া নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা চলে। ফেডারেশন প্রেসিডেন্ট বিষয়টি বিস্তারিত জানতে চাইলে স্টিভন সোজাসুজি জানিয়ে দেন, ২৯ সেপ্টেম্বর থেকে জাতীয় শিবির করার পরিকল্পনা ছিল। কিন্তু কোনও আইএসএল টিমই ফুটবলার ছাড়তে রাজি না হওয়ায় ৮ অক্টোবর প্রস্তুতি শিবির ছাড়াই তুর্কমেনিস্তানের মুখোমুখি হতে চলেছে তাঁর টিম। যা নিয়ে রীতিমতো সোচ্চার দেশের ফুটবল মহল।
ফেডারেশনের কর্মসমিতির এ দিনের সভায় প্রেসিডেন্ট প্রফুল্ল পটেল, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত ছাড়াও হাজির ছিলেন লারসিং মিং, সচিব কুশল দাস-সহ ফেডারেশনের বাকি কর্তারাও।
আইএসএলের মাঝে টিমগুলো জাতীয় দলে ফুটবলার ছাড়তে না চাওয়ায় যে বিতর্কের সূত্রপাত হয়েছে এ দিন সে ব্যাপারে জাতীয় কোচ স্টিভনের কাছে ব্যাখ্যা চান ফেডারেশন প্রেসিডেন্ট। জাতীয় কোচের ব্যাখ্যা শোনার পর ফেডারেশন একই সঙ্গে আইএসএল ক্লাবগুলোকে জাতীয় শিবিরের জন্য ফুটবলার ছাড়তে অনুরোধ করেছেন। শেষ পর্যন্ত খবর,  বেঙ্গালুরুতে গুয়াম ম্যাচের আগে আইএসএল খেলা অর্ণব মণ্ডল, সন্দেশ ঝিঙ্গনদের জাতীয় শিবিরে ডাকতে চলেছে এআইএফএফ।
একই সঙ্গে এ দিন সিদ্ধান্ত হয়েছে,  ১২ নভেম্বর প্রাক্-বিশ্বকাপের ভারত-গুয়াম ম্যাচ স্থানান্তরিত হবে বেঙ্গালুরুতে। সূত্রের খবর, প্রথমে এই ম্যাচ হওয়ার কথা ছিল তিরুবনন্তপুরমে। কিন্তু আর্থিক কারণ বিবেচনা করেই ম্যাচ বেঙ্গালুরুতে সরানোর সিদ্ধান্ত নেয় ফেডারেশন। এই ম্যাচের আগে ১৩ অক্টোবর কনস্ট্যান্টাইনের টিমের অ্যাওয়ে ম্যাচ রয়েছে ওমানের বিরুদ্ধে।