দেশে তৈরি বৃহত্তম যুদ্ধজাহাজ আইএনএস কোচি অন্তর্ভুক্ত হল ভারতীয় নৌবাহিনীতে। প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর মুম্বইতে নৌবাহিনীর ডক ইয়ার্ডে আনুষ্ঠানিক ভাবে এর অন্তর্ভুক্তি ঘটান। আইএনএস কোচি’র দৌলতে ভারতীয় নৌবাহিনীর অস্ত্রাগারে চলে এলে দশম গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার।
ভারত মহাসাগরে চিনের দাপটকে চ্যালেঞ্জ ছুড়তেই দ্রুত শক্তিশালী করা হচ্ছে্ নৌবাহিনীকে। বলছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। এত দিন নৌবাহিনীর হাতে ভারতীয় প্রযুক্তিতে তৈরি একটি মাত্র ডেস্ট্রয়ার ছিল— আইএনএস কলকাতা। গত বছর অগস্টে সেটি বাহিনীর হাতে আসে। সদ্য অন্তর্ভুক্ত হওয়া আইএনএস কোচিও ভারতে তৈরি এবং আগেরটির চেয়েও বড়। এয়ারক্র্যাফট ক্যারিয়ার বা বিমানবাহী যুদ্ধজাহাজগুলি হল নৌবাহিনীর হাতে থাকা সব চেয়ে বড় আকারের জাহাজ। তার ঠিক পরের ধাপেই রয়েছে ডেস্ট্রয়ার। কয়েক বছর আগেই দেশীয় প্রযুক্তিতে তিনটি ডেস্ট্রয়ার তৈরির প্রকল্প হাতে নেওয়া হয়। তার মধ্যে দু’টি নৌবাহিনীর অন্তর্ভুক্ত হয়ে গেল। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, আগামী বছরের শেষে নৌবাহিনীর হাতে চলে আসছে তৃতীয় ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই।
নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল রবিন ধবন বললেন, “ভারতীয় নৌবাহিনীর তলোয়ারকে আরও ধারালো করে তুলল এই আইএনএস কোচি। ভারত মহাসাগরীয় অঞ্চলে দেশের স্বার্থকে এবার অনেক বেশি সুরক্ষিত থাকবে।”
২০২৭ সালের মধ্যে ভারতীয় নৌবাহিনীর ভাণ্ডারে অন্তত ২০০টি যুদ্ধজাহাজ মজুত করতে চায় প্রতিরক্ষা মন্ত্রক। সেই লক্ষ্য পূরণ হলে নৌবাহিনীর হাতে মোট ৬০০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টারও চলে আসবে।