চট্টগ্রামের পর এ বার ঢাকায় মিলল জাল ভারতীয় নোট। চট্টগ্রাম সমুদ্রবন্দরে কন্টেনারে জাল ভারতীয় নোট উদ্ধারের দু’দিন পরেই রাজধানী ঢাকা থেকে এক কোটির বেশি ভারতীয় নোট উদ্ধার করেছে পুলিশ। বুধবার ঢাকার পল্লবী থানার কালশী থেকে এগুলি উদ্ধার করা হয়।
পল্লবী থানার ওসি দাদন ফকির জানান, কালশীতে পুলিশের একটি চেকপোস্টে গাড়ি তল্লাশি করা হচ্ছিল। সে সময় একটি সিএনজি-চালিত অটোরিক্সায় এক যাত্রীর লাগেজ তল্লাশি করে ওই জাল নোট উদ্ধার করা হয়। পুলিশ জানিয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য লাগেজবহনকারী এক যুবককে আটক করা হয়েছে। তবে তার পরিচয় জানা যায়নি। এর আগে গত রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম বন্দরের ৮ নম্বর ইয়ার্ডে দুবাই থেকে আসা চারটি কন্টেনারের মধ্যে একটি থেকে দু’কোটি ৭১ লাখ ৭৬ হাজার ৫০০ ভারতীয় টাকা বাজেয়াপ্ত করে শুল্ক গোয়েন্দা বিভাগ।
চট্টগ্রাম বন্দরে আটক জাল নোট চোরাচালানের সঙ্গে ’৭১-এর বাংলাদেশে মানবতা বিরোধী অপরাধের দায়ে প্রাণদণ্ডের আসামি মোবারক হোসেন ওরফে মোবারক আলির ছেলে আসাদুল্লাহের জড়িত থাকার তথ্য পাওয়া গিয়েছে। মোবারক হোসেনকে গত বছরের ১৪ নভেম্বর বাংলাদেশের এক ট্রাইবুন্যাল প্রাণদণ্ডে দণ্ডিত করে। জাল নোট বোঝাই কন্টেনার খালাসের দায়িত্ব পাওয়া ফ্ল্যাশ ট্রেড ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক হচ্ছেন আসাদুল্লাহের। পুলিশ জানিয়েছে, তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া থানার নয়াদিল গ্রামে। ওই ঘটনায় আসাদুল্লাহ-সহ মোট পাঁচ জনকে আটক করেছে পুলিশ।