Thursday, December 17, 2015

সুয়ারেজের হ্যাটট্রিকেও যাচ্ছে না মেসি শঙ্কা

লিওনেল মেসি আবার আনফিট।  বার্সেলোনা-রাজপুত্রকে ফের এক বড় মঞ্চে পাচ্ছে না ক্লাব। ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ সেমিফাইনালে এ দিন শেষ মুহূর্তে এলএম টেন-কে বাইরে রেখে মাঠে নেমেও সুয়ারেজের হ্যাটট্রিকে হাসতে হাসতে উতরে গেল বার্সা। কিন্তু তাতেও রবিবার টুর্নামেন্টের ফাইনালে মেসিকে পাওয়া- না পাওয়া নিয়ে শঙ্কা কাটছে না!  
জাপানের ইয়কোহামায় আচমকা ধরা পড়ল মেসির তলপেটে প্রচণ্ড ব্যথা। বাঁ-হাঁটুর চোটে আট সপ্তাহ ছিটকে যাওয়ার ধাক্কা কাটিয়ে মেসি মাঠে ফিরেছেন মাসখানেকও হয়নি। এর মধ্যেই এ দিন নতুন শারিরীক উপদ্রব বার্সা-হৃদপিণ্ডের। তার উপর কুঁচকির চোটে নেইমারও ছিলেন না এই ম্যাচে। তবে এমএসএনের এক জনের দাপটেই বার্সেলোনা ৩-০ উড়িয়ে দিল প্রাক্তন ব্রাজিল কোচ লুইস ফিলিপ স্কোলারির গুয়াংঝু এভারগ্রান্দেকে। তিনি লুইস সুয়ারেজ হ্যাটট্রিক করলেন আজ।  ব্রাজিলীয় তারকা কোচের দলকে হারিয়ে রবিবার বার্সেলোনা ফাইনালে আবার মেসির দেশের ক্লাব রি‌ভারপ্লেটের সামনে।
কিন্তু ফাইনালের থেকেও যে প্রশ্নটা বার্সেলোনা শিবিরে সবচেয়ে বড় হয়ে উঠেছে সেটা মেসি শারীরিক অবস্থান নিয়ে। ফাইনালেও নামতে পারবেন তো তিনি? এ দিন সকালে আর্জেন্তিনীয় মহাতারকা হঠাৎ তলপেটে ব্যথা অনুভব করেন। দ্রুত ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে যায় তাঁর। পরে বার্সেলোনা টুইটে জানিয়ে দেয়, মেসির সমস্যাটা আসলে ‘রেনাল কলিক’। কিডনিতে পাথর থাকলে নাকি এই ব্যথা হয়।
দুঃসংবাদটা ছড়াতেই জল্পনা শুরু হয়ে যায় ফাইনাল তো দূরের কথা মেসি বেশ কিছু দিনের জন্য মাঠের বাইরে চলে যেতে পারেন! তবে বার্সেলোনার তরফে সরকারি ভাবে এখনও এ ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। শুধু বলা হয়েছে রবিবার ফাইনালে মেসি খেলবেন কি না সেটা তাঁর আরও শারীরিক পরীক্ষার  পরেই পরিষ্কার হবে।
সুয়ারেজেরও সে রকমই প্রার্থনা। ‘‘মেসি, নেইমারকে ছাড়া আজ জেতাটা আমাদের কাছে চ্যালেঞ্জ ছিল। সেটায় সফল হওয়ায় খুশি। আশা করছি রবিবার ফাইনালে মেসি, নেইমার দু’জনেই মাঠে ফিরবে।’’ বার্সা কোচ লুইস এনরিকেও হয়তো এখন একই প্রার্থনা করছেন। কেন না মেসি বেশ কিছু দিনের জন্য ছিটকে গেলে বার্সার সমস্যা বাড়বেই। অন্তত জানুয়ারিতে দলবদলের মরসুম শুরু হওয়া পর্যন্ত। যত দিন না আর্দা তুরান আর আলেই ভিদাল বার্সায় যোগ দিচ্ছেন। এত দিন ফিফার নিষেধাজ্ঞা থাকায় বার্সায় সই করেও মাঠে নামতে পারেননি এই দুই তারকা ফুটবলার। নিষেধাজ্ঞা উঠছে আগামী দলবদল মরসুমে।

No comments:

Post a Comment