Tuesday, December 1, 2015

বানভাসি চেন্নাই

বিপর্যস্ত জনজীবন। তামিলনাড়ুতে লাগাতার বৃষ্টিতে এখনও মৃত্যু হয়েছে ১৮৮ জনের। এই পরিস্থিতিতে প্রশাসনের আশঙ্কা বাড়িয়ে আজ আবহাওয়া দফতর জানিয়ে দিল, আগামী চার দিন চেন্নাই-সহ তামিলনাড়ুর বিভিন্ন উপকূলবর্তী এলাকায় আরও ঝড়বৃষ্টির আশঙ্কা রয়েছে।
সব চেয়ে খারাপ অবস্থা রেল ও বিমান পরিষেবার। প্রশাসনিক সূত্রের খবর, অতিরিক্ত বৃষ্টির জেরে ডুবেছে চেন্নাই বিমানবন্দর। রানওয়েতে জল ঢুকে পড়ায় আজ সারাদিন সব  উড়ান বাতিল করা হয়েছে। অনেক উড়ান ঘুরিয়ে অন্যত্র নিয়ে যেতে বাধ্য হয়েছেন বিমানচালক। জলমগ্ন বিমানবন্দরের প্রতীক্ষালয়ও। মঙ্গলবার রাত পর্যন্ত বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। বিমান পরিষেবা চালু হওয়ার অপেক্ষায় বিমানবন্দরেই দিনভর আটকে ছিলেন প্রায় ৪০০ যাত্রী।
নানা জায়গায় ডুবেছে রেল লাইনও। এ দিন বাতিল হয়েছে ১২টা ট্রেন। ঘুরিয়ে দেওয়া হয়েছে আরও ১১টি ট্রেন। পরিস্থিতি আরও কঠিন হতে পারে এই আশঙ্কায় আগামী কয়েক দিন পুলিশ, দমকল, উপকূলরক্ষী বাহিনী-সহ জাতীয় ও রাজ্য স্তরের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে সতর্ক থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী জয়ললিতা। আজ এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথাও বলেছেন তিনি। মুখ্যমন্ত্রীর দফতর সূত্রের খবর,  সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।
বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের জেরে সপ্তাহ তিনেক ধরে বৃষ্টি হচ্ছে তামিলনাড়ুতে। এক মাসে চেন্নাইয়ে যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা সাধারণত তিন মাসে হয়। গত কয়েক দিনের বৃষ্টিপাত ভেঙে দিয়েছে এক শতকের বৃষ্টির রেকর্ড।

No comments:

Post a Comment