Wednesday, December 16, 2015

ভারতকে ধন্যবাদ দিয়ে কার্লোসের বিদায়

ভারতের ভালবাসায় মুগ্ধ হয়েছেন। বিশ্ব ফুটবলে ১৬৬ নম্বরে থাকা দেশের ফুটবল উন্মাদনায় ভেসে গিয়েছেন। কিন্তু ইন্ডিয়ান সুপার লিগের তৃতীয় পর্বে যে আর ফিরছেন না সেটাও জানিয়ে দিয়েছেন আগেই। গোয়ার কাছে সেমিফাইনালে হেরে দেশে ফেরার আগে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন রবার্তো কার্লোস। দেশে ফিরে কোচিং কোর্স করবেন বলেও জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমার জন্য ফুটবলের দরজা খুলে দেওয়ায় ভারতকে ধন্যবাদ।’’  সেমিফাইনালের প্রথম লেগে জিতেও ফিরতি লেগে গোয়ার কাছে হেরে ছিটকে যেতে হয়েছে রবার্তো কার্লোসের দিল্লিকে। তার দায় নিজেদের কাঁধেই নিয়েছেন তিনি। হারের পর বলেন, ‘‘নিজেদের দোষে হারলাম। আমরা গোলের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি। যেটা ওদের জয়ের পথে নিয়ে গিয়েছে।’’
ফিরতি লেগের সেমিফাইনালের থেকেও ঘরের মাঠের প্রথম সেমিফাইনালকে দায়ী করছেন কার্লোস। যে ম্যাচে গোয়াকে ১-০ গোলে হারিয়ে দিয়েছিল দিল্লি। তিনি বলেন, ‘‘আমরা দিল্লিতেই প্রথম সেমিফাইনালে হেরে গিয়েছিলাম। একগোলে জিতেছিলাম কিন্তু প্রচুর গোলের সুযোগ নষ্ট হয়েছিল। তখনই খুব ভয় পেয়েছিলাম। আমাদের তিন-চার গোল হওয়া উচিৎ ছিল। গোয়ায় আমাদের তিন গোল হজম করাও উচিত হয়নি।’’ নিজের দলের ফুটবলারদের মাঠে উজাড় করে দেওয়ার জন্য ধন্যবাদও জানিয়েছেন। আদিল নবির অকারণে লাল কার্ড দেখাতে বিরক্ত। সেই নিয়ে কথা বলতে চাননি। তবে গোয়ার খেলার প্রশংসা করে বলেছেন, ‘‘আইএসএল ফাইনালে যোগ্য দল হিসেবে গিয়েছে গোয়া।’’
দিল্লি ডায়নামোস থেকে অনেক স্মৃতি নিয়ে দেশে ফিরছেন রবার্তো কার্লোস। তিনি নিশ্চিত আইএসএল ফাইনালেও খুব ভাল ফুটবল হবে। জিকোকে শুভেচ্ছাও জানিয়েছেন। বলেন, ‘‘মানুষের দুটো দিক থাকে, বন্ধুত্ব আর পেশাদারিত্ব। আমার চেন্নাই ও অন্যান্য দলেও বন্ধু রয়েছে। কিন্তু জিকোর জায়গা সব সময়ই আলাদা। আমি যখন খেলা শুরু করি তখন জিকো কোচ।’’ হারের হতাশা লুকিয়ে রাখতে পারেননি তিনি। বলেন, ‘‘এখানে এসে অনেক কিছু শিখলাম। কিন্তু আমি জিতে অভ্যস্ত। এখানে আমি হাসছি কিন্তু খুব কষ্ট পেয়েছি। আমি খুব হতাশ।’’

No comments:

Post a Comment