নিজের ওজন নিয়ে কি আজকাল খুব ভাবছেন?  জাঙ্কফুড আর আপনি কি এখন দুই মেরুর বাসিন্দা? মন জাঙ্ক ফুডের জন্য উরু উরু, কিন্তু স্লিম ট্রিম ফিগারের চক্করে ও দিকে ফিরে তাকানোও মানা? তা হলে এ বার খানিকটা নিশ্চিন্ত হন। সেদ্ধ, তেল মশলাহীন বিস্বাদের কঠিন ডায়েট চার্ট থেকে খানিক বেরিয়ে আসুন। বাজারে এমন অনেক জাঙ্ক ফুডই কিন্তু আছে যেগুলো একই সঙ্গে আপনার জিভের রসনা তৃপ্তি করবে, বজায় রাখবে সুস্বাস্থ্যও।
ডবল রোলে পারফেক্ট পাঁচটি জাঙ্ক ফুডের হদিশ রইল আপনাদের জন্য-
১) চকোলেট- শরীরের মেদ ঝড়াবার তাগিদে ভুলেও চকোলেটের সঙ্গে আড়ি করে বসবেন না যেন! চকোলেট কিন্তু বেজায় স্বাস্থ্যকর। চকোলেটে আয়ু বাড়ে। জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুযায়ী, চকোলেটের মধ্যে যে পলিফেনল থাকে, তা মৃত্যুর সম্ভাবনা ৩০% কমিয়ে দেয়। আর আপনি যদি ডার্ক চকোলেট প্রেমী হন, তা হলেতো সোনায় সোহাগা। হার্টের সমস্যা নিয়ে বিশেষ মাথা ঘামাতে হবে না। ডার্ক চকোলেটে ভরপুর ফ্ল্যাভোনয়েডস থাকে। শরীরকে ফিট রাখতে এই অ্যান্টি অক্সিড্যান্টের জুরি মেলা ভাল।  
২) ফ্রেশ ক্রিম- নামটা শুনেই চমকে গেলেন তো? হ্যাঁ ক্রিমের মধ্যে ৯০% ফ্যাট থাকে। কিন্তু মজার কথা তা মোটেও ক্ষতিকর নয়। এক সঙ্গে সাধারণত, দুই টেবিল চামচের বেশি ক্রিম কেউই খান না। এতে থাকে ৫২ ক্যালোরি। ১ টেবিল স্পুন মেয়োনিজের থেকে যা অনেক কম। এমনকি এক গ্লাস ২% রিডিউশড ফ্যাট মিল্কেও এর থেকে বেশি ক্যালোরি থাকে। তাই এ বার থেকে একটু ক্রিম খেয়ে ফেললে আর অনুশোচনা করার বিশেষ প্রয়োজন নেই।
৩) পপকর্ন- সিনেমা দেখতে গেছেন, সঙ্গে এক বাকেট পপকর্ন নেই, তা-ও আবার হয় নাকি? কিন্তু ডায়েটেশিয়ানের মানা, তাই ও পথ বিশেষ মাড়ানো হয় না। ডায়েটেশিয়ানকে বুড়ো অঙুল দেখান। ঝাঁপিয়ে পড়ুন পপকর্ন বাকেটের উপর। ভুট্টার খইয়ে পলিফেনল আর অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। এই যৌগগুলো হার্টের দেখভাল করে। বেশ কিছু ক্যান্সারের পথ অবরোধ করে।
৪) বিয়ার- মদ্যপানে টোটাল নো-নো বলার দরকার নেই। বিয়ার কিন্তু আসলে বেশ উপকারী। এর মধ্যে প্রচুর প্রচুর অ্যান্টি অক্সিড্যান্ট আর সিলিকন থাকে। হাড়ের মিনেরলস-এর ভারসাম্য বজায় রাখতে যা ভীষণ ভাবেই এফেক্টিভ।
৫) কেচাপ- কেচাপের প্রতি অগাধ প্রেম? কিন্তু আপাতত সেই প্রেমের বিরহ পর্ব চলছে? প্রেমে ফিরে আসুন। চিন্তা ছুঁড়ে ফেলে কেচ্যাপে ফের মনোনিবেশ করুন। যাদের কাছে টম্যাটো কেচাপ ছাড়া সব কিছুই কার্ডবোর্ডের  মত খেতে লাগে তাদের জন্য সুখবর। কেচাপে প্রচুর লাইকোপিন থাকে, কার্ডিওভাসকুলার অসুখ বিসুখ রোধে যা এক কথায় অনবদ্য।
অতএব টেস্টি খানা খেতে থাকুন। তবে ‘কোন কিছুই অতিরিক্ত ভাল না’-এই কথাটা মাথায় রাখবেন। লাইসেন্স পেয়ে গেছেন ভেবে যদি লাগাম ছাড়া খাওয়া দাওয়া শুরু করেন তাহলে আপনার মোটা হওয়া আটকাবে কার সাধ্যি! তাই প্রাণ ভরে খান, কিন্তু মেপে।